1. dev@desher.news : Admin : desher news
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ১০:০০ পূর্বাহ্ন
শিরোনাম:
কক্সবাজারে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন ব্যাটারিচালিত প্রায় ৪০ লাখ থ্রি হুইলার বন্ধের নির্দেশ হাইকোর্টের চট্টগ্রাম বন্দরের গার্ডার দেয়াল ধ্বসে বিপুল পরিমান ক্ষয়ক্ষতি নির্বাচিত হওয়ার পরের দিনই ইউপি মেম্বার ছুরিকাঘাতে নিহত বিদায় অনুষ্ঠানের বদলে র‍্যাগ ডে! সাদা টিশার্টে অশ্লীল ভাষা লিখার প্রতিযোগিতা করোনা যোদ্ধার খেতাব পেলেন বন্দর ইপিজেড পতেঙ্গা করোনা হাসপাতাল এর উদ্যোক্তা ও প্রধান সমন্বয়ক ডাঃ হোসেন আহম্মদ ভারতকে ১০ উইকেটে হারিয়ে বিশ্বকাপ শুরু পাকিস্তানের উৎসব মুখর পরিবেশে ডাঃ আনজুমান আরা ইসলাম ও ডাঃ আরিফুল আমিন পরিষদ এর নির্বাচনী প্রচারণা বিশাল জয়ে বিশ্বকাপের মূল পর্বে নামিবিয়া বিশাল জয়ে সুপার ১২তে বাংলাদেশ

মঙ্গলে জমি কিনলেন বাংলাদেশি ইঞ্জিনিয়ার !

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১

প্রয়াত বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুত, শাহরুখ খানসহ অনেকেই চাঁদে জমির মালিক হয়েছেন। নতুন খবর হলো চাঁদ ছাপিয়ে মানুষের নজর এখন মঙ্গল গ্রহের দিকে। মঙ্গলের জমি দখলের দলে নাম লেখালেন এলাহান উদ্দিন নামে এক বাংলাদেশি ইঞ্জিনিয়ার। তিনি সম্প্রতি মঙ্গলে ১ একর জমি কিনেছেন একদম পানির দামে। আজ সেই জমির দলিলও পেয়েছেন হাতে। ম্যাপেও উল্লেক্ষ রয়েছে কোথায় আছে তার জমি ।

যে প্রতিষ্ঠান থেকে তিনি মঙ্গল গ্রহে জমি কিনেছেন, ডেনিস হোপের মালিকানাধীন এই প্রতিষ্ঠান থেকে পূর্বে জমি কিনেছেন সাবেক তিন মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউবুশ, জিমি কাটার ও রোলান্ড রিগ্যান।

এ বিষয়ে ইঞ্জিনিয়ার এলাহান উদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, “প্রযুক্তি থেমে নেই,মঙ্গল গ্রহে সফলভাবে অবতরণ করেছে নাসা (NASA)র ‘মার্স ২০২০ পার্সিভেরেন্স’ (Mars 2020 Perseverance) রোভার’টি। পৃথিবীতে বসেই মঙ্গলে বাসস্থান গড়ার জন্য কাজ করছে একদল বিজ্ঞানী। বিজ্ঞানীদের এই কাজেও সাক্ষী হয়ে থাকবে বাংলাদেশ। যেহেতু মঙ্গল গ্রহের গবেষণায় কাজ করেন বিখ্যাত বিজ্ঞানিরা। তাই তাদের মাধ্যমে বাংলাদেশের নাম বিশ্ব গবেষণায় ছড়ানোই আমার মূল লক্ষ্য।”

তিনি আরো বলেন, “আমরা পিছিয়ে থাকতে চাই না। বঙ্গবন্ধু স্যাটেলাইটের মত,মঙ্গল গ্রহেও পা রাখবে বাংলাদেশিরা। যদি কোন দিন বাংলাদেশী বিজ্ঞানিরা মঙ্গল গ্রহে পা রাখতে পারে, তাদের গবেষণার কাজে উৎসর্গ করা হবে সেই জমি।”

জানা গেছে, মঙ্গলে জমি কেনার তালিকায় রয়েছেন বিশ্বের আরও ১ কোটি ৩২ হাজার ২৯৫ জন। আগামী ২০২৩ সালে চার নভোচারীর প্রথম দলটি যাবে মঙ্গলে। ২০২৩ সাল নাগাদ মঙ্গল অভিযানের প্রতিশ্রতি দিয়েছে নেদারল্যান্ডসের কোম্পানি ‘মার্স ও
তবে এই খবরে নানা বিতর্ক ও সমালোচনা থাকা সত্ত্বেও এখন পর্যন্ত আবেদন করেছে দুই লাখের বেশি মানুষ। তাদের মধ্যে এক লাখ ৫৮ হাজার জনের সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে। পরিকল্পনা অনুসারে, আবেদনকারীদের মধ্যে থেকে প্রথম ৪০ জনকে নির্বাচন করা হবে। প্রশিক্ষণ শেষে চূড়ান্তভাবে চারজনকে বাছাই করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Theme Developed BY : Sky Host BD