1. dev@desher.news : Admin : desher news
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০১:৩৬ পূর্বাহ্ন

শান্তিপূর্ণভাবে গনটিকা কার্যক্রম অনুষ্ঠিত

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১

অনেকটা সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবেই গণটিকার ২য় ডোজ দেয়া হল চট্টগ্রামে। গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে মহানগর ও উপজেলার ওয়ার্ড পর্যায়ে এ গণটিকা প্রয়োগ শুরু হয়। ৭ আগস্ট প্রথম দফা গণটিকা কার্যক্রমে প্রথম ডোজ গ্রহীতাদেরই গতকাল ২য় ডোজ দেয়া হয়েছে। গণটিকার আওতায় গতকাল একদিনে প্রায় দেড় লাখ (১ লাখ ৪৫ হাজার ৬৭৯ জন) টিকা গ্রহীতা ২য় ডোজ পেয়েছেন। এর মাঝে মহানগর এলাকায় ৩৬ হাজার ৭৩৫ জন এবং উপজেলা পর্যায়ে টিকা পেয়েছেন ১ লাখ ৮ হাজার ৯৪৪ জন। চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।
এদিকে, প্রথম দফায় গণটিকা কার্যক্রমে হুড়োহুড়ি-বিশৃঙ্খলার পাশাপাশি নানা অভিযোগের কথা শোনা গেলেও গতকালের গণটিকা কার্যক্রমে এ ধরণের চিত্র চোখে পড়েনি। সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে গণটিকাদান সম্পন্ন হয়েছে বলে জানান চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী। কোথাও কোন ধরণের বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি জানিয়ে এই দুই কর্মকর্তা বলেন, মূলত আগেরবার যারা প্রথম ডোজ নিয়েছেন, তারাই এবারের গণটিকায় ২য় ডোজ নিতে গেছেন। এর বাইরে নতুন করে কেউ কেন্দ্রে ভিড় করেননি। যার কারণে অনেকটা সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবেই টিকাদান কার্যক্রম পরিচালিত হয়েছে। কোন ধরণের সমস্যা হয়নি। মহানগরে একদিনে এ গণটিকা কার্যক্রম সম্পন্ন হয়েছে। তবে উপজেলা পর্যায়ে কিছু কিছু কেন্দ্রে বুধবার ও বৃহস্পতিবার (আজ ও কাল) গণটিকার ২য় ডোজ দেয়া হবে বলে জানান সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। সিটিকর্পোরেশন এলাকার ৪১ ওয়ার্ডের ১২৩টি কেন্দ্রে গণটিকা দেয়া হয়। আর উপজেলা পর্যায়ে ২০০টি কেন্দ্রের মধ্যে গতকাল ১৬৬টি কেন্দ্রে টিকা দেয়া হয়। এছাড়া মহানগরের ১১টি ও উপজেলা পর্যায়ে ১৪টি স্থায়ী টিকাদান কেন্দ্রেও টিকাদান অব্যাহত ছিল। গণটিকার আওতায় সিটিকর্পোরেশন এলাকায় মর্ডানা এবং উপজেলা পর্যায়ে দেওয়া হয় সিনোফার্মের টিকা।
গণটিকাদানে সিটিকর্পোরেশন এলাকার প্রতি ওয়ার্ডে তিনটি করে অস্থায়ী কেন্দ্র করা হয়। প্রতি কেন্দ্রে ৩০০ জন করে একটি ওয়ার্ডে মোট ৯০০ জনকে টিকা দেয়া হয়েছে। আর ইউনিয়ন পর্যায়ের প্রতি কেন্দ্রে টিকা পেয়েছেন ২০০ জন। গতকালের গণটিকা কার্যক্রমে নতুন করে কাউকে প্রথম ডোজ দেয়া হয়নি বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি ও চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।
গতকাল মহানগরের বেশ কয়টি টিকা কেন্দ্র ঘুরে দেখা গেছে, টিকা নিতে শান্তিপূর্ণভাবে লাইনে দাঁড়িয়ে আছেন লোকজন। পুরুষ ও নারীদের জন্য আলাদা লাইনের ব্যবস্থা ছিল কেন্দ্রগুলোতে। তবে সকালের দিকে লাইন দীর্ঘ থাকলেও বেলা বাড়ার সাথে সাথে কেন্দ্রগুলোতে ভিড় কমতে থাকে। প্রথম ডোজ গ্রহনের সময় সরবরাহ করা টোকেন বা কার্ডটি দেখিয়ে অনেকটা নির্বিঘ্নেই টিকা দিতে পেরেছেন লোকজন। কোথাও কোথাও টিকা নিতে সময় কম লাগলেও কোথাও কিছুটা বেশি সময় লেগেছে। কোন কোন কেন্দ্রে দুই থেকে আড়াই ঘন্টাও অপেক্ষা করতে হয়েছে টিকা গ্রহীতাকে। চান্দগাঁ সিডিএ পাবলিক স্কুল এন্ড কলেজ কেন্দ্রে টিকা নিতে এসে দেড় ঘন্টা লাইনে দাঁড়িয়ে ছিলেন ৪৮ বছরের অরুন রায়। তবে শেষমেষ তিনি টিকা নিতে পেরেছেন। নির্দিষ্ট টোকেনটি দেখিয়ে ঝামেলা ছাড়াই টিকা নিতে পেরেছেন জানিয়ে অরুন রায় বলেন, লাইনে অনেক লোকজন ছিল। তাই একটু অপেক্ষা করতে হয়েছে। তবে টিকা নিতে পেরেছি। কোন ঝামেলা হয়নি।
উল্লেখ্য, গত ৭ আগস্ট গণটিকা কার্যক্রমে মহানগরসহ চট্টগ্রাম জেলায় সবমিলিয়ে দেড় লক্ষাধিক (১ লাখ ৫৮ হাজার) মানুষ টিকার প্রথম ডোজ পান। এর মাঝে মহানগরে প্রায় ৩৭ হাজার ও উপজেলা পর্যায়ে ১ লাখ ২১ হাজার জন টিকার প্রথম ডোজ পান। অন্যদিকে, দ্বিতীয় দফা গণটিকা কার্যক্রমে গতকাল একদিনে প্রায় দেড় লাখ টিকা গ্রহীতা দুই ডোজ টিকার আওতায় এসেছেন। এ নিয়ে চট্টগ্রামে দুই ডোজ টিকা গ্রহীতার সংখ্যা ৮ লাখ ছাড়াল। এছাড়া ১২ লাখের বেশি টিকা গ্রহীতা এক ডোজ টিকা পেয়েছেন। আর সবমিলিয়ে এ পর্যন্ত প্রায় ২০ লাখ ডোজ করোনার টিকা দেয়া হয়েছে চট্টগ্রামে।
কত টিকা পেল চট্টগ্রাম : সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত (৫ সেপ্টেম্বর পর্যন্ত) সবমিলিয়ে ২২ লাখের সামান্য বেশি ডোজ টিকা পেয়েছে চট্টগ্রাম। এর মাঝে অঙফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার ৯ লাখ ১৯ হাজার ১১০ ডোজ, মডার্নার ৪ লাখ ৫৫ হাজার ৩২৬ ডোজ এবং সিনোফার্মের ৮ লাখ ৩৬ হাজার ৯০০ ডোজ টিকা এসেছে চট্টগ্রামে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Theme Developed BY : Sky Host BD