1. dev@desher.news : Admin : desher news
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৪২ পূর্বাহ্ন

সাইবার নিরাপত্তা সূচকে প্রথমবারের মত ভারতকে টপকে গেলো বাংলাদেশ।

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১

সাইবার হামলা মোকাবিলার সক্ষমতা প্রকাশ করে জাতীয় সাইবার নিরাপত্তা সূচক।

জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে এতদিন  সার্কভুক্ত দেশগুলোর মধ্যে কেবল ভারতের চেয়ে পিছিয়ে ছিল বাংলাদেশ। এবার ভারতকেও ছাড়িয়ে গেল। গত তালিকায় ৬৫তম স্থান থেকে এক লাফে ৩৮তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। এক ধাপ পিছিয়ে ভারত আছে ঠিক পরেই, ৩৯ নম্বরে।

তালিকায় স্থান পাওয়া দেশগুলোর মৌলিক সাইবার হামলা প্রতিরোধে প্রস্তুতি এবং সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সংকট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে জাতীয় সাইবার নিরাপত্তা সূচক (এনসিএসআই) তৈরি করে ই-গভর্নেন্স একাডেমি। অলাভজনক সংস্থাটি এস্তোনিয়ার সরকার, ওপেন সোসাইটি ইনস্টিটিউট এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির যৌথ প্রয়াস।

জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে ২৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ
জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে ২৭ ধাপ এগিয়েছে বাংলাদেশওয়েবসাইট থেকে
এনসিএসআই সূচকে ৫৯ দশমিক ৭৪ পয়েন্ট পেয়ে ১৬০টি দেশের মধ্যে বাংলাদেশ ৩৮ নম্বরে রয়েছে। অন্যদিকে জাতিসংঘের আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের প্রকাশিত বৈশ্বিক সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশের অবস্থান ৫৩তম এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) উন্নয়ন সূচকে ১৪৭তম। আর বিশ্ব অর্থনৈতিক ফোরামের নেটওয়ার্ক রেডিনেস সূচকে বাংলাদেশের রয়েছে ১০৫তম স্থানে।

এনসিএসআই সূচকে ৯৬ দশমিক ১ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে আবারও গ্রিস। শীর্ষে পাঁচের অন্য দেশগুলো হলো চেক রিপাবলিক, এস্তোনিয়া, পর্তুগাল এবং লিথুনিয়া।
সূচকে এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে আছে সিঙ্গাপুর। ৮০ দশমিক ৫২ পয়েন্ট নিয়ে দেশটির অবস্থান ১৬তম। সার্কভুক্ত অন্য দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কা ৬৯তম, পাকিস্তান ৭০তম, নেপাল ৯৮তম, ভুটান ১১৬তম এবং আফগানিস্তান ১৩৩তম। মালদ্বীপ তালিকায় নেই।

সূচকের শেষ পাঁচটি দেশ হলো কঙ্গো, বুরুন্ডি, সোলোমন দ্বীপপুঞ্জ, টুভালু এবং দক্ষিণ সুদান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Theme Developed BY : Sky Host BD