1. dev@desher.news : Admin : desher news
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৪০ পূর্বাহ্ন

আরো দেড় লক্ষাধিক ডোজ টিকা এলো চট্টগ্রামে।

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : রবিবার, ২২ আগস্ট, ২০২১

মডার্না ও সিনোফার্মের আরও দেড় লক্ষাধিক ডোজ টিকা পৌঁছেছে চট্টগ্রামে। গতকাল শনিবার ভোরে এসব টিকা চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছায়। সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, চট্টগ্রামের জন্য বরাদ্দ দেওয়া মডার্না ও সিনোফার্মের আরো ১ লাখ ৫৩ হাজার ৮০০ ডোজ টিকা শনিবার ভোরে আমরা গ্রহণ করেছি। এসব টিকা সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরেজে রাখা হয়েছে।
সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, গ্রহণ করা টিকার মধ্যে মডার্নার ৩০ হাজার ৬০০ ডোজ ও সিনোফার্মের ১ লাখ ২৩ হাজার ২০০ ডোজ টিকা রয়েছে। এর আগে গত ১৪ আগস্ট মডার্নার ১ লাখ ৩৬ হাজার ৮০ ডোজ এবং সিনোফার্মের ১ লাখ ৯৯ হাজার ২০০ ডোজসহ মোট ৩ লাখ ৩৫ হাজার ২৮০ ডোজ টিকা পৌঁছে চট্টগ্রামে।
প্রসঙ্গত, গত কিছুদিন ধরে মহানগরের কেন্দ্রগুলোতে মডার্নার টিকাদান চলছিল। আর উপজেলায় সিনোফার্মের টিকাদান চলমান আছে। তবে মজুদ শেষ হওয়ায় মডার্নার ১ম ডোজের পাশাপাশি ২য় ডোজ প্রয়োগও বন্ধ হয়ে যায় মহানগরের কেন্দ্রগুলোতে। মডার্নার ১ম ডোজ বন্ধ রাখার ঘোষণা আগেই জানায় স্বাস্থ্য অধিদপ্তর। ১৪ আগস্ট টিকার নতুন চালান আসার পর ১৬ আগস্ট থেকে পুনরায় পুরোদমে টিকাদান কার্যক্রম শুরু হয় মহানগরে। বর্তমানে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নার ২য় ডোজ দেওয়া হচ্ছে মহানগরের কেন্দ্রগুলোতে। তবে মডার্নার প্রথম ডোজ আর দেওয়া হচ্ছে না। প্রথম ডোজ হিসেবে উপজেলার পাশাপাশি মহানগরেও সিনোফার্মের টিকা প্রয়োগ করা হচ্ছে।
চসিকের স্বাস্থ্য বিভাগ ও সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী, মহানগরে এর মধ্যে ২ লাখ ৪০ হাজার মানুষ মডার্নার ১ম ডোজ পেয়েছেন। ১ম ডোজ গ্রহীতাদের ১৬ আগস্ট থেকে ২য় ডোজ দেওয়া শুরু হয়েছে। হিসেবে মডার্নার ২য় ডোজ প্রদানে ২ লাখ ৪০ হাজার টিকা প্রয়োজন। কিন্তু ১৪ আগস্ট মডার্নার টিকা আসে ১ লাখ ৩৬ হাজার ৮০ ডোজ, যা ১ম ডোজ গ্রহীতার সংখ্যার প্রায় অর্ধেক। গতকাল পৌঁছেছে মডার্নার আরও ৩০ হাজার ৬০০ ডোজ। মহানগরে ২য় ডোজের জন্য মডার্নার আরও প্রায় ৭০ হাজার ডোজ টিকার প্রয়োজন পড়বে।
উল্লেখ্য, মহানগর ও উপজেলা পর্যায়ে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২য় ডোজ প্রয়োগ চলমান রয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি
Theme Developed BY : Sky Host BD