1. milon@desher.news : Milon :
  2. shahriar@desher.news : Shahriar :
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ১০:৩৩ অপরাহ্ন

বিজ্ঞাপন

পেটের ক্ষুধা রাস্তায় প্রতিবন্ধী মমিন

দেশের নিউজ ডেস্ক::
  • আপডেট টাইম : রবিবার, ১১ এপ্রিল, ২০২১

ভীষণ রোদ! শরীরের উপর দিয়ে বইছে গরম হাওয়া। অন্যদিকে মহামারি করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় রাস্তায় দুই একটা ভ্যান রিক্সা ব্যতীত দেখা নেই সাধারণ মানুষের। দোকানপাট গুলো ছিল অনেকটা বন্ধ।

স্বাস্থ্যবিধি মানতে তখন সমাজের উঁচু মানুষগুলো পরিবার নিয়ে রয়েছেন ঘরে। কিন্তু ক্ষুধার তাড়নায় অর্থের খোঁজে ঘর থেকে রাস্তায় নেমে আসতে হয়েছে সমাজের অসহায় ও অবহেলায় পড়ে থাকা মমিন হোসেনের মতো শারীরিক প্রতিবন্ধীকে। বলছিলাম প্রতিবন্ধী মমিন হোসেনের কথা।

নওগাঁর ধামইরহাট উপজেলার ১নম্বর ধামইরহাট ইউনিয়নের হরিতকী ডাঙ্গা নামক গ্রামের মৃত জামাল হোসেনের ঘরে তার জন্ম হয়েছিল। জন্মের পর পোলিও রোগে আক্রান্ত হয়ে তিনি পুরোপুরি বিকলাঙ্গ হয়ে যান। দরিদ্র ঘরে জন্ম নেয়ায় বাবা মা অনেক চেষ্টা করেও অর্থের কাছে তার চিকিৎসা হেরে যায়। ভাগ্যের নির্মম পরিহাস বর্তমান তাকে একজন শারীরিকভাবে কর্মহীন প্রতিবন্ধী হিসেবে পঙ্গুত্ব জীবন নিয়ে ঘুরতে হচ্ছে।

করোনাকালে অসহায় মানুষগুলোর খোঁজ-খবর নিতে সাংবাদিকদের সাথে দেখা মিলল এমনই একজন শারীরিক প্রতিবন্ধী মমিন হোসেন নামক এক ব্যক্তির সাথে। হলুদ বিবর্ণ শরীরে তার কিছুই নেই। বায্যিক থেকে দেখে চামড়ার ভেতর থেকে বের হয়ে আসছে শুঁকনো শরীরের হাড়।

জোড়া-তালি দিয়ে নিজ হাতে তৈরি করা পূরনো কাপড়ের একটি ব্যাগ গলায় ঝুলিয়ে কয়েকটা টাকার খোঁজে ঘুরছেন রাস্তায় রাস্তায়। তিনি দাঁড়াতে কিংবা পায়ে হেঁটে চলাফেরা করতে পারেন না। সেজন্য বসে বসে দুই পায়ের শরীরের সব ভাড় দিয়ে যেতে হয় অর্থের খোঁজে। শরীরের মত দিনদিন তার হাত দুটিও হয়ে যাচ্ছে কর্মহীন।

মমিন হোসেন আক্ষেপ করে বলেন, বছর চার আগে মা মারা গেছে। অভাবের সংসারে বাবা আমাদের সম্বল ছিল। তিনিও গত দু’মাস আগে মারা গেছেন। ‘আমাদের করোনা নেই আমাদের আছে পেটের ক্ষুধা।

পেটের ক্ষুধার জন্য মানুষের দ্বারে দ্বারে দুই এক টাকার জন্য ঘুরে বেড়াই। এই লকডাউনে খাবো কি? সমাজে আমাদের মত মানুষের কেউ খোঁজ রাখে না’। তার অভিযোগ প্রতিবন্ধী কার্ড পেলেও তিনি নিয়মিত ভাতার টাকা পাননা।

ধামইরহাট ১নম্বর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. কামরুজ্জামান মুঠোফোনে জানান, প্রতিবন্ধীর টাকা ব্যাংক দিয়ে থাকেন। আমরা সব সময় চেষ্ঠা করে থাকি তারা যেন খুব সহজেই টাকা পান। বিষয়টি খতিয়ে দেখে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিজ্ঞাপন

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর...

বিজ্ঞাপন

মাহে রমজানের সাহরী ও ইফতারের সময়সূচী::

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Theme Customized BY LatestNews